Category Covered

পৃথিবীর মানুষ আমরা কি শান্তি চাই

 

হে​ মানব জাতি আমরা কি আসলেই শান্তি চাই নাকি শুধু এইটা একটা তাত্ত্বিক শব্দ যা কাগজে আর মানুষের মুখের বুলি হয়ে ভেসে বেড়াবে ?

আমরা দেয়া ছবিটার দিকে একটু নজর দেন । আমরা কি ওই বৃত্তের মধ্যে থেকে বের হতে পেরেছি বা আদোও পারবো ? আমরা মনে হয় আমরা একটা বৃত্তের ভিতর ঘুর পাক খেয়ে বেড়াচ্ছি ।

আমি যখন আমার স্বার্থের দিকে তাকাই তখন আমার বাহিরের বৃত্তের কথা চিন্তা করিনা ।

আবার আমার পরিবার যখন অন্য কোনো পরিবারের সাথে কোনো দন্ধে জড়ায়ে পরছে তখন আমার পরিবারের বৃত্ত থেকে আমি বের হতে পারছি না যদিও আমার পরিবারের ই দোষ ছিলো । কারণ আমরা ন্যায় অন্যায়ের ভেদাভেদ করতে শিখিনাই ।

ঠিক একই ভাবে আমরা পক্ষ নিচ্ছে নিজ গ্রাম, নিজ জেলা, নিজ দল, নিজ দেশ । আমাদের এই বৃত্ত আমরা নিজেরাই তৈরী করে নিয়েছি । একবার চিন্তা করেন আপনি যখন নিজের বৃত্তের ভিতর ছিলেন শুধু নিজের কথায় চিন্তা করেছেন কিন্তু পরিবারের কথা চিন্তা করেন নাই । পক্ষান্তরে সেই পরিবারের পক্ষ নিয়া আপনি আবার নিজের বৃত্ত বানিয়ে ফেলছেন যখন অন্য পরিবারের সাথে দন্ধে জড়ায়ে পরছে।

এক গ্রুপ অন্য গ্রুপ কে দেখলেই তেলে বেগুনে ঝলে উঠি । কিন্তু সেই গ্রুপের ভেদাভেদ থাকেনা যখন জাতীয় সমস্যার সৃষ্টি হয় ।

এক ধর্মের মানুষ আরেক ধর্মের মানুষ কে পছন্দ করেনা । সারা বিশ্বে এই ধর্ম কে নিয়া কতনা যুদ্ধ । কিন্তু আরেকটা গ্রহ থেকে কোনো প্রাণীর আক্রমন ঠেকাতে আমরা কতই না পরিকল্পনা করি তখন কিন্তু আমরা সবাই এক ।

তাই আমার মনে হয় সবার বাহিরে একটা না বলা বৃত্ত আছে সেইটা হলো আমরা মানুষ জাতি  । মানুষ কে মানুষ হিসাবে দেখি তাহলেই আসল শান্তি আমরা পাব । সবার উর্ধে মানুষ সত্য ।

 

নিজের মুল্য বোধ কে কাজে লাগনো দরকার । বর্তমান মানুষ জাতির দিকে তাকালে আপনি শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে পার্থক্য খুঁজে পাবেন খুব কম । সবাই একই ধরনের কাজ করছে । ভালো মন্দ একাকার হয়ে গিয়েছে ।